চাঁদপুরের মেঘনা নদীতে ৪ জেলের লাশ উদ্ধার

তালহা জুবায়ের :
চাঁদপুরের মেঘনা নদীতে মাছ ধরতে গিয়ে নিখোঁজ ৪ জেলের মরদেহ উদ্ধার করেছে নৌ-পুলিশ। মঙ্গলবার সকালে হাইমচর উপজেলার চরভৈরবী এলাকায় মেঘনা নদী থেকে হাবু হাওলাদারের ছেলে আলমগীর হাওলাদার (৩৮) ও আমান উল্লাহ দেওয়ানের ছেলে মোহাম্মদ আলী দেওয়ান (৪০) নামের দুই জেলের মরদেহ উদ্ধার করা হয়।

এছাড়া সদর উপজেলার চান্দ্রা এলাকার জেলে হানিফ মালের (৪৫) মৃতদেহ মঙ্গলবার বিকেলে হরিনা এলাকা থেকে উদ্ধার করা হয়। এর আগে সোমবার রাতে নিখোঁজ আরেক জেলে লতিফ বেপারীর ছেলে মুনসুর আলী বেপারীর (৩০) মরদেহ হাইমচর উপজেলায় মেঘনা নদী থেকে উদ্ধার করা হয়। হানিফ মাল ছাড়া অন্য জেলেদের বাড়ি সদর উপজেলার হানারচর ইউনিয়নের গোবিন্দিয়া গ্রামে। গত রোববার (৪ এপ্রিল) সন্ধ্যায় মেঘনা নদীতে মাছ ধরতে গেলে ঝড়ের কবলে পড়ে নদীতে নিখোঁজ হয় তারা। দুর্ঘটনার শিকার চাঁদপুর সদরের লক্ষ্মীপুর ইউয়িনের জাকির হোসেন জীবিত অবস্থায় সোমবার নিজ এলাকায় ফিরে আসেন।

খবর পেয়ে মঙ্গলবার দুপুরে চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ মৃত জেলেদের পরিবারের সদস্যদের স্বান্তনা দিতে ছুটে যায়। এ সময় সেখানে এক শোকাবহ পরিস্থিতির সৃষ্টি হয়। জেলেদের মরদেহ পাওয়ার পর কান্নায় ভেঙে পড়ে তাদের আত্মীয়-স্বজনরা। তাদের মৃত্যুর খবরে শোকের ছায়া নেমে এসেছে মৃতদের গ্রামে।

চাঁদপুর সদর উপজেলার হানারচর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুস ছাত্তার রাঢ়ি বলেন, গত রোববার এই জেলেরা মেঘনা নদীতে যায় মাছ ধরতে। হঠাৎ করে সন্ধ্যার দিকে ঝড়ের কবলে পরে নিখোঁজ হয় তারা। দুই দিন নিখোঁজ থাকার পরে সোমবার রাতে এক জেলের মরদের উদ্ধার করা হয়। মঙ্গলবার সকালে তার দাফন সম্পন্ন হয়। এছাড়া মঙ্গলবার সকালে নিখোঁজ আরো দুই জেলে আলমগীর ও মোহাম্মদ আলীর মরদের উদ্ধার করা হয়। মঙ্গলবার দুপুরে যোহর নামাজের পরে তাদের জানাজা শেষে দাফন করা হয়। বিকেলে উদ্ধার করা হয়েছে আরেকজনের লাশ।

হরিণা নৌ-ফাড়ির ইনচার্জ মো. নাছিম উদ্দিন বলেন, গত ৪ এপ্রিল ঝড়ের দিনে তারা নিখোঁজ হন। নিখোঁজ ৪জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে একজনকে সোমবার এবং তিনজনকে মঙ্গলবার মেঘনা নদী থেকে উদ্ধার করা হয়েছে। পরে মৃত জেলেদের মরদেহ তাদের পরিবারের কাছে হস্থান্তর করা হয়েছে।

চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ বলেন, গত ১ মার্চ থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত চাঁদপুরের পদ্মা-মেঘনার ৭০ কিলোমিটার এলাকায় সকল প্রকার মাছ ধরায় নিষেধাজ্ঞা দেয় সরকার। কিন্তু নিষেধাজ্ঞা উপেক্ষা করে গত রোববার জেলেরা নদীতে নামে মাছ ধরতে। এসময় ঝড়ের কবলে পরে তারা নদীতে নিখোঁজ হয়। সোমবার রাত এবং মঙ্গলবার সকাল ও বিকেলে নিখোঁজ চার জেলের মরদের উদ্ধার করা হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে মৃত জেলেদের প্রত্যেকের পরিবারকে ১০ হাজার টাকা করে সহায়তা করা হয়েছে। এসময় তিনি নিষেধাজ্ঞা মেনে নদীতে মাছ ধরা থেকে বিরত থাকতে সকল জেলেদের প্রতি অনুরোধ জানান।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)