চাঁদপুরে আসছে করোনার টিকা ‘ফাইজার’ : সেপ্টেম্বরে দেওয়ার প্রস্তুতি

রহিম বাদশা :
করোনাভাইরাস প্রতিরোধে অধিক কার্যকরী হিসেবে স্বীকৃত ‘ফাইজার’ টিকা আসছে চাঁদপুরে। এসব টিকা দেওয়া হবে রেজিস্ট্রেশনকৃত জেলাবাসীকে। তবে সার্বক্ষণিক শীতাতপ নিয়ন্ত্রণে রাখার বাধ্যবাধকতা থাকায় শুধুমাত্র চাঁদপুর জেলা শহরের একটি টিকাদান কেন্দ্রে এই টিকা দেওয়া হবে। মঙ্গলবার (২৪ আগস্ট) সিভিল সার্জন অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

ভারতে তৈরী অ্যাস্টেজেনিকা টিকা দিয়ে চাঁদপুরে করোনার টিকা দেওয়া শুরু হয়েছিল। এরপর চীনে তৈরী সিনোফার্ম টিকা দেওয়া হচ্ছে। বর্তমানে জেলায় অ্যাস্টেজেনিকার দ্বিতীয় ডোজ ও সিনোফার্মের উভয় ডোজ দেওয়া হচ্ছে রেজিস্ট্রেশনকৃত লোকদের। এ অবস্থায় ফাইজার টিকাও চাঁদপুরে বরাদ্দ দেওয়ার উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য বিভাগ।

চাঁদপুরের সিভিল সার্জন ডা. সাখাওয়াত উল্লাহ বলেন, চাঁদপুর জেলায় ফাইজারের টিকা দেওয়ার উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয় ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এখানে সার্বক্ষণিক শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থায় টিকা সংরক্ষণ ও টিকা প্রদান নিশ্চিত করাসহ সম্ভাব্যতা জানতে চেয়ে গত ২২ আগস্ট আমার (সিভিল সার্জন) অফিসে চিঠি এসেছে। আমরা ইতিবাচক জবাব দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছি।

তিনি আরো বলেন, ফাইজারের টিকা দেওয়ার সময়ও ২৪ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখতে হয়। এ জন্য টিকাদান কক্ষ এবং টিকা আনা-নেওয়ার গাড়িটিও শীতাতপ নিয়ন্ত্রিত হতে হবে। আমরা সেই ব্যবস্থা নিশ্চিত করবো। টিকা সংরক্ষণ করতে হবে মাইনাস ৮০ ডিগ্রি সেলসিয়াসে। এ জন্য আমরা আমাদের টিকা সংরক্ষণ কেন্দ্রের দু’টি ডিপ ফ্রিজের একটি ফাইজার টিকা সংক্ষণের জন্য বরাদ্দ দেব।

তিনি বলেন, সার্বিক পরিস্থিতিতে আমরা ফাইজারের টিকা সংরক্ষণ ও প্রদানের প্রস্তুতি শুরু করেছি। আমি চাই, চাঁদপুরে ফাইজারের টিকা দেওয়া নিশ্চিত হোক। দু’-একদিনের মধ্যে আমরা আমাদের সক্ষমতা ও আগ্রহ প্রকাশ করে চিঠি দেব। আশা করি, দেশে ফাইজারের টিকা আসার পর দ্রুততম সময়ে চাঁদপুরে এই টিকা আসবে এবং দেওয়া শুরু হবে। সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে তা শুরু হতে পারে। তবে আগে আসলে আগে দেওয়ারও প্রস্তুতি রয়েছে আমাদের।

এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার গণমাধ্যমকে জানিয়েছে, আগামী ৩০ আগস্ট মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের দেওয়া উপহার হিসেবে ১০ লাখ ডোজ ফাইজার টিকা ঢাকা এসে পৌঁছবে। সেই টিকা থেকে চাঁদপুরে বরাদ্দ দেওয়া হলে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে চাঁদপুরের ফাইজারের টিকা দেওয়া শুরু হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে আভাস পাওয়া গেছে।

শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।