চাঁদপুরে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন আজ

হাসান মাহমুদ :
চাঁদপুরে ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট কার্যক্রম আজ বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) শুরু হচ্ছে। আজ দুপুরে আনুষ্ঠানিকভাবে চাঁদপুরের ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। উদ্বোধনের পর থেকে ই-পাসপোর্টের কার্যক্রম পুরোদমে শুরু হবে। ইতিমধ্যে প্রয়োজনীয় মেশিন, মালামাল ও সফটওয়্যার স্থাপনের পাশাপাশি সংশ্লিষ্টদের প্রশিক্ষণও সম্পন্ন হয়েছে।

গত ১০ নভেম্বর থেকে চাঁদপুরসহ দেশের সব জেলায় ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্ট কার্যক্রম চালুর ঘোষণা দিয়েছিল পাসপোর্ট অধিদপ্তর। তবে নানা সীমাবদ্ধতার কারণে সেই সময়ে তা চালু করা যায়নি। দেরীতে হলেও বৃহস্পতিবার চাঁদপুর, নারায়ণগঞ্জ, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি জেলায় একযোগে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন হচ্ছে। খাগড়াছড়িতে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল। সেখান থেকেই চাঁদপুরসহ অন্যান্য জেলায় ভাচুয়ালি ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী।

চাঁদপুর পাসপোর্ট অফিস সূত্রে জানা গেছে, চাঁদপুর পাসপোর্ট অফিসে ই-পাসপোর্টের জন্য প্রয়োজনীয় সকল মেশিন, মালামাল ও সফটওয়্যার ইতিমধ্যে স্থাপন করা হয়েছে। এই কার্যক্রমের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণও প্রদান করেছে ঢাকা থেকে আগত বিশেষ টিম। উদ্বোধনের দিন থেকেই চাঁদপুর পাসপোর্ট অফিসে ই-পাসপোর্টের কার্যক্রম চালুর সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলেও সূত্র জানায়।

সূত্র আরো জানায়, ই-পাসপোর্ট বিভিন্ন ক্যাটাগরীর হবে। ৫ বছর ও ১০ বছর মেয়াদী এসব পাসপোর্টের বিভিন্ন ধরনের পৃষ্ঠার জন্য ভিন্ন ভিন্ন ফি নির্ধারণ করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে যোগদানের জন্য পাসপোর্ট অফিসের প্রধান কার্যালয় থেকে পরিচালক সাইদুল ইসলাম চাঁদপুর আসার কথা রয়েছে। ই-পাসপোর্টের জন্য অন্যান্য কাগজপত্রের পাশাপাশি ফিঙ্গার প্রিন্ট ও আইরিশ গ্রহণ করা হবে।

শেয়ার করুন

মন্তব্য করুন