চাঁদপুর সেতুর টোল বন্ধে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে ডিসি ও সওজ’র চিঠি

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুর জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৯ সেপ্টেম্বর) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন চাঁদপুরের জেলা প্রশাসক জেলা ও ম্যাজিস্ট্রেট অঞ্জনা খান মজলিশ।

তিনি তার বক্তব্যে বলেন, দীর্ঘদিন পর আমরা সরাসরি উন্নয়ন সভাটি করতে পারছি। তিনি বলেন, করোনার অবস্থানে আমরা এখন ভালো অবস্থানে রয়েছি। জেলায় মৃত্যু ও আক্রান্তের হার অনেক কমে এসেছে। বর্তমানে ৩ দশমিক চারে নেমে এসেছে। এটি অবশ্যই ভালো খবর। তবে এটিকে ধরে রাখতে বা শূন্যের কোটায় নামাতে আমাদের স্বাস্থ্যবিধি অবশ্যই মানতে হবে। এর কোন বিকল্প নেই।

অঞ্জনা খান মজলিশ বলেন, জেলার উন্নয়ন সমন্বয় সভায় ৬৬টি ডিপার্টমেন্ট অংশ নেওয়ার কথা। কিন্তু দেখা যাচ্ছে অনেকেই অনুপস্থিত থাকেন এবং এই না থাকাটা কেন, তাও বলেন না এবং বলে যান না। আপনারা সবাই যারা এসেছেন তারা মূলত স্বচ্ছতা ও জবাবদিহিতার জন্যই এসেছেন। তিনও বলেন, জনপ্রতিনিধি ও আমরা যারা প্রশাসনের তারা সরকারের কাজ করি। সবাই মিলে আমরা একটি টিম। তিনি আরো বলেন, চাঁদপুর শহরটা সুন্দর হোক এটা আমি চাই। সকল ভালো কাজেই আমার সহযোগিতা পাবেন। আমি চাই সবাই মিলে চাঁদপুরকে সুন্দর করে গড়ে তুলতে।

অন্যান্য বিষয়ে কথা বলতে গিয়ে চাঁদপুর পৌরসভা অক্টোবর মাসের প্রথম সপ্তাহে ইজিবাইকের নাম্বার প্লেট ডিজিটাল করা হচ্ছে বলে জানান চাঁদপুর পৌর মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল । এছাড়া আগামী ৬-৭ মাসের মধ্যে চাঁদপুর জেলা শহরে যাত্রী ছাউনি এবং গণশৌচাগার নির্মাণের উদ্যোগ নিয়েছেন মেয়র। সভাপতি এ জন্য চাঁদপুর পৌরসভার মেয়রকে অভিনন্দন জানান।

চাঁদপুর সেতুর টোল বন্ধ করার বিষয়ে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জানান, তিনি ঊর্ধ্বতন মহলে এ সম্পর্কিত চিঠি পাঠিয়েছেন। জেলা প্রশাসকও সভাকে অবহিত করেন যে, তার অফিস থেকেও একটা চিঠি প্রেরণ করা হয়েছে।

সভাপতি জেলা পাউবো প্রকৌশলীকে জোর তাগিদ দেন যেন শহর রক্ষায় যে স্থায়ী প্রকল্প গ্রহণ করা হয়েছে, সেটির সমীক্ষাসহ যাবতীয় কাজ যেন দ্রুত সম্পাদন হয়। আর বর্ষার প্রায় শেষ নাগাদ যেন নদী কোন ভাবেই আঘাত হানতে না পারে, সে ব্যবস্থার প্রস্তুতি রাখতে হবে। পাউবোর নির্বাহী প্রকৌশলী জানালেন, ওই রকম প্রাথমিক ব্যবস্থা তাদের আছে।

জেলা প্রশাসক বলেন, সরকারের সকল কাজগুলো দৃশ্যমান করার জন্য আপনাদের সেসব প্রকাশ করতে হবে। তিনি বলেন, অনেক দিন পর স্কুল কলেজ মাদরাসা খুলেছে। এসব প্রতিষ্ঠান আবার বন্ধ না হয়ে যায় সেজন্য ম্যানেজিং কমিটি, জনপ্রতিনিধি এবং সরকারি কর্মকর্তাদের সার্বিক সহযোগিতা কামনা করছি। শিক্ষার্থীরা যাতে স্বাস্থ্যবিধি মেনে স্কুলে আসতে পারে, সেটিতে নজর দিতে হবে।

এদিকে শাহরাস্তিতে প্রতিবন্ধী স্কুল ছাত্রীর টয়লেটে আটকাপড়া বিষয়ে সবাইকে সচেতন করেন তিনি এবং বলেন, যাতে পুনরায় আর এই ধরনের ঘটনা না ঘটে। এই ঘটনাটা শুনে আমি আমার শাহরাস্তি উপজেলা প্রশাসন ও জেলা শিক্ষা অফিসারকে তড়িৎ ব্যবস্থা নিতে বলি।

তিনি বলেন, সবার সহযোগিতা থাকলে চাঁদপুরে আমরা একটি সুন্দর পরিবেশ দিতে পারব বলে আশা করছি। এছাড়া যুব উন্নয়ন, বিআরডিবি, বিআইডব্লিউটএ,পানি উন্নয়ন বোর্ডের কার্যক্রম নিয়ে ব্যাপক আলোচনা করেন। এদিকে রেলের জায়গায় অনেকেই মাছ চাষ করছেন। মানছেন না কোন নিয়ম নীতি। সেদিকে লক্ষ্য রাখতে রেল কর্তৃপক্ষকে এবং উপজেলা নির্বাহীকে বিষয়টি দেখার অনুরোধ জানান। রেলের লিজ কৃত কোন জায়গায় কেউ মাছ চাষ করলে মৎস্য অধিদপ্তর এর অনুমতি আছে কি না সে বিষয়ে দেখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বলা হয়। এছাড়া যত্রতত্র অবৈধ রেল ক্রসিং করা থেকে তিনি বিরত থাকার আহবান জানিয়ে বলেন, রেল ক্রসিংগুলোতো লোকবল দেয়া হোক।

বিআরডিবি কয়েক কোটি টাকার উপরে চাঁদপুরে ঋণ দিচ্ছে! উপ-পরিচালক জানালেন, সোমবার সদর উপজেলাতে ৩০ লাখ টাকা ঋন দেবেন! অথচ এর বিস্তারিত বা এটি কে পায়, অনেকেই তা জানেন না। জেলা প্রশাসক, পৌর মেয়রসহ সভার প্রায় সকলেই এ ব্যাপারে চরম অসন্তোষ প্রকাশ করেন।

ভিক্ষুক পুনর্বাসন সম্পর্কে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিম বলেন, ভিক্ষক পুনর্বাসন প্রত্যেক উপজেলায় দেওয়া হয়েছে। এ বিষয়ে তালিকা হালনাগাদ করতে হবে। অনেক ভিক্ষুকের শারীরিক অবস্থা যদি ভাল থাকে তাকে ভ্যান বা অন্য কর্মস্থান ব্যবস্থা করে দিতে হবে। যে এলাকায় যে ভিক্ষা করে তাকে পূর্ণবাসন করতে হলে স্থানীয়দের অবহিত করতে হবে। তাহলে আর ভিক্ষাবৃত্তির মধ্যে নাম করে যারা প্রতারণা করে সেটা অনুমান করা সম্ভব হবে।

পানি উন্নয়ন বোর্ডের ১০ হাজার জিইও ব্যাগ থাকলেও হবে না। আরো মজুদ রাখতে তিনি নির্দেশনা দেন। এছাড়া চাঁদপুরের নদীতে ডুবোচর দেখা যাচ্ছে। যার কারণে ইলিশের উৎপাদনে বাধা হচ্ছে। তাই ডুবচরে ড্রেজিং ব্যবস্থাসহ আরো উন্নত করা যায় কিনা সে বিষয়ে পরামর্শ দেন।

শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।