ড্যাফোডিলের শতাধিক শিক্ষার্থীর বিদেশী বিশ্ববিদ্যালয়ে অনলাইনে অধ্যয়ন

বর্তমান করোনাকালে বৈশ্বিক গমনাগমন নিয়ন্ত্রিত হলেও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শতাধিক শিক্ষার্থী বিশ্বব্যাপী ভার্চুয়াল কোলেবোরেটিভ অনলাইন ইন্টারন্যাশনাল লার্নিং এর আওতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সামার প্রোগ্রামসহ বিভিন্ন কোর্সে অধ্যয়ন করছে।

শিক্ষক ও শিক্ষার্থীদের বৈশ্বিক শ্রেণিকক্ষ ও নেটওয়ার্কিং এর মাধ্যমে শিক্ষা দেয়া-নেয়ার বৈশ্বিক ধারণা ও অভিজ্ঞতা প্রদানের লক্ষ্যেই বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের কোলেবোরেটিভ অনলাইন ইন্টারন্যাশনাল লার্নিং প্রকল্পের উদ্যোগ গ্রহণ করেছে।

ইতিমেধ্য ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের একটি দল তুরস্কের ইস্তানবুল আইদিন বিশ্ববিদ্যালয়ের “ডিলাইটফুল ইস্তাম্বুল-২০২০” প্রোগ্রামে, আর একটি দল জাপানের কানসাই ইউনিভার্সিটির স্বাগতিকতায় “ইউম্যাপ-কোয়েল ২০২০ প্রোগ্রামে একটি দল এবং ইরানের শরিফ ইউনিভার্সিটি অব টেকনোলজি আয়োজিত “অনলাইন ইন্টারন্যাশনাল সামার স্কুল” প্রোগ্রামে অধ্যয়নরত বেশ কিছুসংখ্যক শিক্ষার্থী বেলজিয়ামের ইউসি এল এল এর ‘ওয়াকিং এক্রোস দা বর্ডার’ প্রকল্প, জাপানের কানসাই গাইদাই বিশ্ববিদ্যালয়ের স্বাগতিকতায় অনলাইন এশিয়ান সামার প্রোগ্রাম ২০২০ তে যোগ দিয়েছে। এছাড়া ইরাসমাস + ও লিথুনিয়ার রাষ্ট্রীয় বৃত্তি বৃত্তি নিয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির দু’জন শিক্ষার্থী লিথুনিয়ার মাইকোলাস রোমেরিচ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত।

‘নতুন বিশ্বের জন্য নতুন মানসিকতা’ প্রতিপাদ্য বিষয় নিয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিও অনলাইনে ২০ জুলাই থেকে ২৫ জুলাই চতুর্থ ভার্চুয়াল আন্তর্জাতিক সোস্যাল বিজনেস সামার প্রোগ্রাম ২০২০ (আইএসবিএসপি ২০২০) আয়োজন করে।

এশিয়া, ইউরোপ ও আফ্রিকার ২৪ টি দেশের ৪৫ টি বিশ্ববিদ্যালয়ের একশো’র বেশী প্রতিনিধি এবারের সামার প্রোগ্রামে অংশ গ্রহণ করে। এ সামার প্রোগ্রামে কোভিড-১৯ পরবর্তী চ্যালেঞ্জসমূহ সফলভাবে মোকাবেলায় সামাজিক ব্যবসা পরিকল্পনা উন্নয়নের বিভিন্ন বিষয়সমূহ নিবিঢ়ভাবে শিক্ষা দেয়া হয়। এ কর্মকান্ড ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নিজস্ব ব্লেন্ডেড লার্নিং সেন্টার (বিএলসি) প্ল্যাটফর্মের মাধ্যমে সুষ্ঠুভাবে সম্পন্ন করা হয়। -প্রেস বিজ্ঞপ্তি।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)