মতলব আইসিডিডিআরবি হাসপাতাল ডায়রিয়া রোগীতে ঠাঁসা

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুরের মতলবস্থ আইসিডিডিআরবি হাসপাতালে ডায়ারিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। এ হাসপাতালে গত ২৫ দিনে ভর্তি হয়েছে ১ হাজার ৯৮৯জন ডায়রিয়া রোগী। গড়ে প্রতিদিন ভর্তি হয়েছে ৭৫জনের বেশি। এ সংখ্যা স্বাভাবিক সময়ের বেশি। ভ্যাপসা গরমে ডায়রিয়ার প্রকোপ বাড়ছে বলে মনে করছেন চিকিৎসকেরা। হাসপাতাল সূত্র এ তথ্য জানা গেছে।

আইসিডিডিআরবির মতলব হাসপাতালে গত ১ থেকে ২৫ সেপ্টেম্বর সকাল পর্যন্ত ভর্তি হয়েছিলেন ১ হাজার ৯৮৯জন ডায়রিয়া রোগী। এর মধ্যে মতলব উত্তর ও মতলব দক্ষিণসহ চাঁদপুরের ৮ উপজেলার বাসিন্দা ৬৭০জন। এর মধ্যে পুরুষ ৩৬৫ ও নারী ৩০৫জন। চলতি মাসের প্রথম ২৫ দিনে ভর্তি হওয়া ১ হাজার ৯৮৯জনের মধ্যে ১ হাজার ৬০ চাঁদপুরের আট উপজেলার বাসিন্দা। এর মধ্যে পুরুষ ৫৭৯ ও নারী ৪১০জন। বাকী ৯২৯জন কুমিল্লা, শরীয়তপুর, ব্রাহ্মণবাড়িয়া, ল²ীপুর, নোয়াখালী ও ফেনীসহ আশপাশের এলাকার বাসিন্দা। শনিবার সকাল পর্যন্ত এই হাসপাতালে নতুন রোগী ভর্তি হয়েছেন ৪০জন।

সরেজমিনে দেখা যায়, আইসিডিডিআরবি হাসপাতালের প্রতিটি ওয়ার্ড ডায়রিয়া রোগীতে ঠাসা। নারী ও শিশু ওয়ার্ডে রোগীর চাপ বেশি। একাধিক চিকিৎসক রোগীদের চিকিৎসা দিচ্ছেন, খোঁজ-খবর নিচ্ছেন।

আইসিডিডিআরবির মতলব হাসপাতালের স্টেশনপ্রধান মোঃ আল ফজল খান জানান, ভ্যাপসা গরমে ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়ছে। অবিশুদ্ধ খাবার গ্রহণ ও দূষিত পানি পান করায় ডায়রিয়া পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। তবে রোগীদের চিকিৎসা দেওয়ার মতো প্রয়োজনীয় শয্যা, চিকিৎসা সরঞ্জাম ও ওষুধের ব্যবস্থা রয়েছে এই হাসপাতালে। অবিশুদ্ধ খাবার ও দূষিত পানি বর্জনের আহ্বান জানিয়ে আল ফজল বারবার পানির মতো পাতলা পায়খানা হলে, ঘন ঘন বমি হলে, পায়খানার সঙ্গে রক্ত গেলে ও গায়ে জ্বর থাকলে রোগীকে দ্রুত নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে নেওয়ার পরামর্শ দেন তিনি।

শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।