চাঁদপুরের ইলিশ ধরায় ৯ জেলের কারাদন্ড : ১জনের অর্থদন্ড

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুরে মা ইলিশ রক্ষা কার্যক্রমের সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মা-মেঘনা নদীতে ইলিশ ধরার দায়ে ৯ জেলেকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় আরেক জেলেকে জরিমানা করে ছেড়ে দেওয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী।

বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত পদ্মা-মেঘনা নদীর বিভিন্ন স্থানে এই অভিযান চালানো হয়। অভিযানকালে মতলব উত্তর উপজেলা থেকে ৭ জেলে এবং হাইমচর উপজেলা থেকে ২ জেলেকে ইলিশ ধরার সময় আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ৯৩ কিলোমিটার কারেন্ট জাল জব্দ করে আগুনে পুড়ানো হয়। পরে তাদেরকে মোবাইল কোর্টের মাধ্যমে সাজা দেওয়া হয়।

দন্ডপ্রাপ্ত জেলেরা হলেন- মতলব উত্তন উপজেলায় মেঘনা নদীতে মাছ ধরতে যাওয়া মুন্সিগঞ্জ জেলার সদর উপজেলার চর আব্দুল্লাপুর গ্রামের আলী আজগর, মাইনউদ্দিন, দেলোয়ার হোসেন, আক্তার হোসেন, স্বপন হোসেন, আরিফ, রুবেল। এদের প্রত্যেককে ১ মাস করে বিনাশ্রম কারাদন্ডাদেশ দেওয়া হয়।

একই এলাকার জেলে মেহেদীর বয়স কম হওয়ায় তাকে ৫’শ টাকা অর্থদন্ড প্রদান করে ছেড়ে দেওয়া হয়েছে। এছাড়া হাইমচর উপজেলা থেকে আটককৃত জেলে মো. সাইফুল ইসলাম ও মানিক লস্কর প্রত্যেককে ২ বছর করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।

জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী জানান, মা ইলিশ রক্ষা অভিযানে ১০টি টিম দিন-রাত ২৪ ঘন্টা চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর ৬০ কিলোমিটার এলাকা পাহাড়া দিচ্ছেন। কোন অবস্থাতেই যেন জেলেরা নদীতে নামতে না পারে সে ব্যাপারে টাস্কফোর্সের সদস্যরা তৎপর রয়েছেন।

উল্লেখ্য, গত ১৪ অক্টোবর থেকে আগামী ৪ নভেম্বর পর্যন্ত ২২ দিন মা ইলিশ সংরক্ষণে অভয়াশ্রম ঘোষণা করেছে সরকার। এই সময়টাতে চাঁদপুরসহ দেশের ১৯টি জেলার নদ-নদীতে সকল ধরনের মাছ ধরা নিষিদ্ধ।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)