চাঁদপুরের নদীতে পুলিশের ওপর জেলেদের হামলা আহত ১৮ : আটক ৫

তালহা জুবায়ের :
চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে চলা অভয়াশ্রমে অভিযান চলাকালে নৌ-পুলিশের ওপর জেলেদের হামলার ঘটনা ঘটেছে। রোববার দিবাগত রাতে সদর উপজেলার ল²ীরচর এলাকায় মেঘনা নদীতে এ ঘটনা ঘটে। হামলায় ৬ পুলিশ সদস্য আহত হওয়ার খবর পাওয়া গেছে। এ সময় পুলিশের লাঠিচার্জে ৯ জেলে আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়।

আহত পুলিশ সদস্যরা হলেন- চাঁদপুর নৌ থানার উপ-পরির্দক রেদওয়ান আহমেদ, এএসআই আলী আকবর বাবুল, শামীম আজম, কনস্টেবল শরিফুল, মো. আলিশ ও বখতিয়ার। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে ৯জনের বিরুদ্ধে মামলা দাযের করেছেন।

পুলিশের সাথে থাকা শ্রমিক আব্দুল কাইয়ুম, সাবিক পাটোয়ারী ও আল-আমিন আহত হয়।

আহত জেলেরা হলেন : ইমরান সরকার, শাহজালাল, ওয়াচকুরুনী, রাজীব প্রধানীয়া, কামরুল মাল, আল আমিন, হানিফ, মাসুদ ও জাহিদ। এদের মধ্যে ইমরান, শাহজালাল, ওয়াচকুরুনী, রাজীব ও কামরুলকে গ্রেফতার পুলিশ।

জেলে ইমরান সরকার বলেন, আমরা মতলব উত্তর উপজেলার চিরারচর ঘাট থেকে সদর উপজেলার রাজরাজেশ্বর ইউনিয়নের লক্ষ্মীরচরে নদীতে মাছ ধরতে যাই। আমাদের নৌকার সামনে থাকা অন্য একটি নৌকা থেকে পুলিশের ওপর হামলা করে পালিয়ে যায়। কিন্তু পরে পুলিশ ওই নৌকাকে ধাওয়া করে ধরতে না পেরে আমাদের নৌকা থামাতে বললে আমরা থামাই। এ সময় হঠাৎ করে নৌ-পুলিশ ও কোস্টগার্ড আমাদের মারধর করতে শুরু করে। এতে আমরা আহত হই। এক পর্যায়ে আমাদের মধ্যে আল-আমিন, হানিফ, মাসুদ ও জাহিদ পানিতে লাফিয়ে পালিয়ে যায়।

এ ব্যাপারে চাঁদপুর নৌ-থানার ওসি মো. কামরুজ্জামান বলেন, মা ইলিশ রক্ষায় রাতে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে যৌথ অভিযানে যায় নৌ-পুলিশ ও কোস্টগার্ড। এ সময় ল²ীরচর গেলে জেলেরা হঠাৎ আমাদের ওপর হামলা চালায় জেলেদের ছোড়া ইট-পাটকেলের আঘাতে পাঁচ পুলিশ সদস্য আহত হন। পরে ঘটনাস্থল থেকে আমরা ৫ জেলেকে আটক করতে সক্ষম হই। এই ঘটনায় জড়িত আরো ৪ জেলে পানিতে লাফিয়ে পড়ে পালিয়ে যায়।

তিনি আরো জানান, গত ২৪ ঘন্টায় নৌ-পুলিশের অভিযানে আরো ২৬ জেলেসহ মোট ৩১জনকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটক জেলেদের বিভিন্ন মেয়াদে কারাদন্ডাদেশ প্রদান করা হয়। অভিযানে ৮৩ লাখ মিটার কারেন্ট জালসহ ৪টি মাছ ধরার নৌকা জব্দ করেছে পুলিশ।

অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেট এএইচএম ফখরুলসহ নৌ-থানা পুলিশ ও কোস্টগার্ড সদস্যরা উপস্থিত ছিলেন। এর আগে গত ৯ সেপ্টেম্বর সদর উপজেলার সফরমালি এলাকায় জেলেদের হামলায় এক পুলিশ সদস্য গুরুতর আহত হন। ওই ঘটনায় অজ্ঞাতনামা ৫০জনকে আসামি করে মামলা দায়ের করে নৌ-থানা পুলিশ।

শেয়ার করুন