চাঁদপুরে আইসিইউ নেই : করোনায় আক্রান্ত জটিল রোগীর চিকিৎসা ব্যাহত

রহিম বাদশা :
করোনাভাইরাসের নতুন ঢেউ দেখা দেওয়ার পর চাঁদপুরে প্রচন্ড শ্বাসকষ্টে ভোগা রোগীর হার বাড়ছে। এসব জটিল রোগীর চিকিৎসা সেবা দেওয়ার ক্ষেত্রে আইসিইউ সাপোর্ট খুব প্রয়োজন। কিন্তু চাঁদপুরে আইসিইউ সুবিধা না থাকায় করোনার জটিল রোগীদের চিকিৎসা কার্যক্রম মারাত্মকভাবে ব্যহত হচ্ছে। এ কারণে মৃত্যুর হার বাড়ছে বলে চিকিৎসকরা মনে করছেন।

এ অবস্থায় চাঁদপুরে সরকারিভাবে জরুরীভিত্তিতে আইসিইউ স্থাপনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এ নিয়ে চাঁদপুর সিভিল সার্জন অফিস দু’দফা মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে। তবে সহসা আইসিইউ স্থাপনের সম্ভাবনা দেখছেন না সংশ্লিষ্টরা। এমন পরিস্থিতিতে দ্রুততম সময়ে চাঁদপুরে আইসিইউ স্থাপনে চাঁদপুর সদর আসনের এমপি ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপির হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগীরা।

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ও করোনা বিষয়ক ফোকালপার্সন ডা. সুজাউদ্দৌলা রুবেল বলেন, করোনা কিংবা অন্য কোনো রোগে আক্রান্ত জটিল ও মুমুর্ষূ রোগীদের চিকিৎসার ক্ষেত্রে কখনো কখনো আইসিইউ সাপোর্ট অনিবার্য হয়ে পড়ে। আইসিইউতে উচ্চমাত্রার অক্সিজেন, ভেন্টিলেশন ও কৃত্রিম শ্বাস-প্রশ্বাসসহ জরুরী অনেক সুবিধা থাকে।

তিনি বলেন, চাঁদপুর সদর হাসপাতালে আইসিইউ না থাকায় করোনা কিংবা অন্য কোনো রোগে আক্রান্ত জটিল রোগীদের সঠিক চিকিৎসা করা যাচ্ছে না। বর্তমানে করোনায় আক্রান্ত রোগীর চাপ বাড়ায় ঢাকায়ও সরকারি কোনো আইিসিইউ খালি থাকছে না। ফলে জটিল রোগীদের ঢাকাও রেফার করতে পারছি না আমরা। এতে মৃত্যুর হার বাড়ছে।

চাঁদপুরের সিভিল সার্জন ডা. মোঃ সাখাওয়াত উল্লাহ বুধবার রাতে চাঁদপুর প্রবাহকে জানান, করোনায় দিন দিন জটিল ও ঝুঁকিপূর্ণ রোগীর সংখ্যা বাড়ছে। তাদের চিকিৎসার জন্য আইসিইউ সাপোর্ট খুব জরুরী। আমরা এ পর্যন্ত ২ বার লিখিতভাবে চাঁদপুরে আইসিইউ স্থাপনের জন্য আবেদন করেছি স্বাস্থ্য মন্ত্রণালয়ে। এছাড়া মৌখিকভাবে বহুবার বলে আসছি। সর্বশেষ গত দু’দিন আগেও চিঠি দিয়েছি।

তিনি বলেন, আইসিইউ বরাদ্দ পেলে আমরা আপাতত চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে তা স্থাপনের ব্যবস্থা করবো, যদিও এই হাসপাতালে এখন জায়গার সংকট প্রকট। আমি এ ব্যাপারে বিভিন্ন মহলে চেষ্টা-তদ্বির চালিয়ে যাচ্ছি। করোনা পরিস্থিতির উন্নতি হলেও অন্যান্য জটিল রোগীদের জন্য আইসিইউ খুব উপকারে আসবে।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)