চাঁদপুরে পাসপোর্টের স্তূপ : নিতে আসছে না কেউ!

হাসান মাহমুদ :
চাঁদপুর আঞ্চলিক পাসপোর্ট অফিস ডেলিভারি অপেক্ষায় প্রস্তুতকৃত পাসপোর্টের স্তূপ দিন দিন ভারি হচ্ছে। করোনাকালে বিদেশ যাতায়াত বন্ধ থাকায় পাসপোর্ট গ্রহণে লোকজনের আগ্রহ নেই। নতুন পাসপোর্ট করতে লোকজন আসছে না আগের মতো। আগে জমা দেওয়া আবেদনের ভিত্তিতে প্রস্তুতকৃত পাসপোর্টের সংখ্যা দাঁড়িয়েছে সাত হাজারেরও বেশি।

জানা যায়, করোনার পূর্বে গ্রাহকরা বিভিন্ন দেশে যাওয়ার জন্য হুমড়ি খেয়ে চাঁদপুর পাসপোর্ট অফিসে পাসপোর্ট তৈরি করতে আসেন। হঠাৎ মহামারী করোনাভাইরাসের কারণে বিদেশগামী মানুষের সেই স্বপ্ন ভেঙে পড়ে। এর প্রভাব পড়েছে চাঁদপুর পাসপোর্ট অফিসে।

কারণ, সকল দেশের সাথে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ হয়ে রয়েছে দীর্ঘদিন। আর এতে করে বিদেশগামীদের পাসপোর্টের প্রয়োজন হয় না। মূলত এ কারণেই চাঁদপুর পাসপোর্ট অফিসে বিদেশগামীদের পাসপোর্টের স্ত‚পে পরিণত হয়েছে।

চাঁদপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তা মৃদুল ভূঁইয়া জানান, পাসপোর্ট তৈরি হবার পর প্রতিটি গ্রাহককে এসএমএস’র মাধ্যমে জানিয়ে দেওয়ার পরও যখন কোনো সাড়া মিলেনি তখন থেকে পুনরায় প্রতিটি গ্রাহকের মোবাইল ফোনের মাধ্যমে পাসপোর্ট তৈরীর বিষয়টি জানানো হয়। এ পর্যন্ত প্রায় সাড়ে চার হাজার পাসপোর্ট তারিখে মোবাইল ফোনে জানানোর পরও কোনরূপ সাড়া মিলেনি।

এদিকে রোববার চাঁদপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসে গিয়ে দেখা যায়, পাসপোর্ট অফিসের রুমগুলো পাসপোর্টে ভরপুর হয়ে রয়েছে। এতে করে এক প্রকার ভোগান্তির মধ্যে রয়েছে পাসপোর্ট অফিসের কর্মকর্তা-কর্মচারীরা।
অন্যদিকে করোনা ভাইরাসের কারণে বিশ্বের সকল দেশের সাথে যোগাযোগ বন্ধ থাকায় নতুন করে কেউ আর পাসপোর্ট তৈরি করতে আগ্রহী হচ্ছে না।

এতে করে পাসপোর্ট আপডেট করার সংখ্যা অর্ধেকেরও নিচে নেমে এসেছে। যেখানে করোনার পূর্বে আড়াইশ’ থেকে ৩০০ প্রতিদিন পাসপোর্ট তৈরীর আবেদন করা হতো, সেখানে এখন প্রতিদিন ৫০ থেকে ৬০টি পাসপোর্ট আবেদন করা হয়। ফলে একদিকে তৈরি করা পাসপোর্ট এর স্তূপের কারণে ভোগান্তি, অন্যদিকে করোনার কারণে কোনোভাবে নতুন করে পাসপোর্ট তৈরি করতে আসছেন না।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)