হাইমচরে মেঘনায় জাহাজডুবির পূর্বেই ৯জন জীবিত উদ্ধার

খুরশিদ আলম :
গতরাত আড়াইটায় মংলা থেকে ইশিলা হয়ে ঢাকাগামী কয়লার জাহাজ হাইমচরের মেঘনায় ডুবচরে আটকে কাত হয়ে যায়। ৯৯৯ থেকে হাইমচর ফায়ার সার্ভিসে সংবাদ আসে হাইমচরে মেঘনা নদীতে ৯জন কর্মচারী নিয়ে একটি জাহাজ ঢুবে যাচ্ছে। সংবাদ পাওযামাত্র স্টেশন অফিসার ওহিদুল ইসলাম ও টিম লিডার জি এম আমির হোসেনের নেতৃত্বে দক্ষতার সাথে জাহাজে ৯জনকে উদ্ধার করা হয়।

মংলা থেকে ছেড়ে ইলিশা হয়ে আসা ঢাকাগামী কয়লা বোঝাই জাহাজটি চাঁদপুর হাইমচরের মেঘনায় ঢুবে যাওয়ার পূর্বেই জাহাজে থাকা কর্মচারীদের উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে আসতে সক্ষম হয় হাইমচর থানা ফায়ার সার্ভিস।

জানা যায়, মংলা থেকে ছেড়ে ইলিশা হয়ে ঢাকা যাওয়ার পথে মেঘনার ঢুবো চরে আটকে যায় কয়লার জাহাজ। অনেক চেষ্টা করেও চালক চর থেকে জাহাজটি নামিয়ে আনতে ব্যর্থ হন, ইতিমধ্যে জাহাজে মজুদকৃত জালানি শেষ হয়ে যায়। নদীর তীব্র শ্রোতে জাহাজটি বেকে গিয়ে কাত হয়ে যায়। জাহাজ মাস্টার হেলাল উদ্দিন ৯৯৯ নাম্বারে কল করে সহযোগিতা চাওয়া মাত্র ঘটনা স্থলে উপস্থিত হয়, হাইমচর থানা পুলিশ ও ফায়ার সার্ভিস। স্টেশন অফিসার অহিদুল ইসলাম ও টিম লিডার জি এম আমির হোসেনের নেতৃত্ব জনবলসহ ফায়ার সার্ভিস টিম ঘটনা স্থলে পৌছায় এবং দক্ষতার সাথে হতাহতের ঘটনা ছাড়াই জাহাজ মাস্টার হেলাল উদ্দিন সহ ৯জনকে জীবিত উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে আসে।

উদ্ধারকৃতরা হলেন- জাহাজ মাস্টার হেলাল উদ্দিন (৪০), ড্রাইভার আব্দুস সবুর শেখ (৪০), সুগানী নজরুল ইসলাম (৪২), গ্রিজার সাইফুল ইসলাম (২৮), শরিফুল ইসলাম (৩৮), লিটন শেখ (১৯) রিয়াদ সর্দার (১৭), সোয়েব আলী (১৯), আঃ রহিম (১৮)

উদ্ধার শেষে হাইমচর থানা ফায়ার সার্ভিস স্টেশন অফিসার অহিদুল ইসলাম জানান- গতরাত ২.৩০ মি. ৯৯৯ এ সংবাদ পেয়ে সঙ্গীয় ফোর্স ও জনবল নিয়ে হাইমচর থানা প্রশাসন ও কোস্ট গার্ডের সহযোগিতায় ট্রলার যোগে ৪ কিলোমিটার পাড়ি দিয়ে কাত হয়ে যাওয়া কয়লা বোঝাই জাহাজ থেকে ৯জনকে জীবিত উদ্ধার করে তীরে নিরাপদে নিয়ে আসি। কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)