চাঁদপুর শহরে টয়লেটে খাবার প্রস্তুত : মোবাইল কোর্টে জরিমানা

নিজস্ব প্রতিবেদক :
টয়লেটে খাবার রেখে রান্নার জন্য প্রস্তুত করা ও ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনজতি কারণে চাঁদপুর শহরের ৩টি ব্যবসা প্রতিষ্ঠানকে ৫৫ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুর। বুধবার এই অভিযানে নেতৃত্ব দেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুরের সহকারী পরিচালক নুর হোসেন।

সহকারী পরিচালক নুর হোসেন জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এর অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসকের নির্দেশনায় এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার সহযোগিতায় শহরের কালীবাড়ি মোড় এলাকায় বিভিন্ন প্রতিষ্ঠানে বাজার তদারকি অভিযান পরিচালনা করা হয়েছে।

তদারকিকালে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ লঙ্ঘনজনিত কারণে ৩টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা করা হয়েছে।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে- এল জি বাটারফ্লাই শো-রুমে নির্ধারিত মূল্যের চেয়ে বেশি অতিরিক্ত দাম লেখার দায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ মোতাবেক ২০ হাজার টাকা জরিমানা, বনফুল কেক এন্ড ফাস্ট ফুডে উৎপাদনের তারিখ ও মেয়াদোত্তীর্ণের তারিখ বিহীন বেকারী আইটেমস বিক্রির দায়ে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া কালী বাড়ি মোড়ের হাজীর বিরিয়ানি হাউজের রান্নাঘর তদারকিকালে দেখা যায় অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে খাবার প্রক্রিয়া কাজ চলছে। এমনকি টয়লেটের ভিতরে কমেডের আশপাশে খাবার রাখা হয়েছে। উক্ত বিষয় আমলে নিয়ে প্রতিষ্ঠানটিকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

তিনি আরো জানান, অভিযান পরিচালনাকালে সদর মডেল থানা পুলিশের একটি টিম সহায়তা প্রদান করেন। এছাড়া সকল পণ্য ন্যায্যমূল্যে বিক্রিসহ ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শনের নির্দেশনা প্রদান করা হয় এবং ভোক্তার অধিকার সম্পর্কিত লিফলেট বিতরণ করে ভোক্তাদেরকে সচেতন করা হয়েছে। জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

শেয়ার করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)