‘জমির বিষয়টি নিষ্পত্তি না হলে বড়স্টেশন মোলহেডে পর্যটন কেন্দ্র গড়ে তোলা সম্ভব হবে না’

শরীফুল ইসলাম :
বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান (গ্রেড-১) মো. হান্নান মিয়া বলেছেন, চাঁদপুরের মধ্যে বড়স্টেশন মোলহেডটি মানুষ ইতোমধ্যে পর্যটন কেন্দ্র হিসেবে বেছে নিয়েছে। আমরা এখানে কিছু করতে পারছি না। কারণ, এখানে জমি নিয়ে কিছু জটিলতা রয়েছে। এ জন্য আমি নিজেই এখানে পরিদর্শনে এসেছি। জমির বিষয়টি নিষ্পত্তি না হলে এখানে কোনভাবে পর্যটন কেন্দ্র গড়ে তোলা সম্ভব হবে না। এ জন্য রেলওয়ে থেকে এই স্থানটির জন্য জমি নিষ্পত্তি করতে হবে। সাধারণ মানুষ ও জনপ্রতিনিধিরা চাচ্ছেন এখানে পর্যটন কেন্দ্র গড়ে তোলা হোক। আমরা সেই লক্ষ্যেই কাজ করছি। আমরা সমঝোতার মাধ্যমে এই স্থানটিতে সকলকে নিয়ে কাজ করতে চাই।

তিনি শনিবার দুপুরে চাঁদপুর শহরের বড়স্টেশন মোলহেড এলাকায় পর্যটন স্পট পরিদর্শন কালে এসব কথা বলেন। পর্যটন করপোরেশনের চেয়ারম্যান বলেন, এখানে যেহেতু একটি বাঁধ রয়েছে, সে ক্ষেত্রে পানি উন্নয়ন বোর্ড বলেছে এখানে বড় স্থাপনা করা যাবে না। তাদের কথা বিবেচনা করে এখানে ওই কিছু তৈরি করতে হবে। এভাবে পড়ে থাকলে এই স্থানটি বেদখল হয়ে যাবে। এখানে পর্যটন কেন্দ্র তৈরি করতে জেলা প্রশাসন কয়েকবার উচ্ছেদ করেছে। দেখা যাচ্ছে উচ্ছেদের পর আবার দখল হচ্ছে, এভাবে ইদুর-বিড়াল খেলা বন্ধ করতে হবে। এখানে সরকারিভাবে কিছু হলে এই স্থানটি বেদখল থেকে রক্ষা পাবে।

হান্নান মিয়া আরো বলেন, বড়স্টেশন মোলহেডে এসে দেখি চমৎকার পর্যটনময় একটি এলাকা। কিন্তু রেলের জায়গা হওয়ায় এখানে কিছু করা যাচ্ছে না। জনগণের দাবি এখানে পর্যটন এড়িয়া তৈরি করা। আর আমরা জনগণের দাবি পূরণেই কাজ করবো। জেলা প্রশাসককে আমি দায়িত্ব দিয়েছি, রেলওয়ে কর্তৃপক্ষের সাথে আলোচনা করে এখানকার জায়গা নির্ধারণ করার। রেলের সাথে ঝগড়া, মনোমালিন্য করে আমরা কিছু করতে চাই না। জনগণের সুযোগ-সুবিদার কথা চিন্তা করেই আমাদের কাজ করতে হবে। আমরা এখানে বড় কোন স্থাপনা তৈরি করবো না। এখানে বসার ভালো স্থান, পর্যটকদের জন্য ছাউনি এবং ভালো খাবার পরিবেশনের ব্যবস্থা করা হবে। বিশেষ করে মানুষ যাতে এখানে এসে কম খরচে নিরাপদ খাবার কেতে পারে তার ব্যবস্থা করা হবে। এখানে আমরা কতটুকু জমির মধ্যে কাজ করবো, তার উপর নির্ভর করে আমাদের বাজেটের। ছোট জায়গা পেলে ছোট বাজেট, বড় যায়গা পেলে বড় বাজেটের মধ্যে কাজ করবো।

চাঁদপুর জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, বড়স্টেশন মোলহেডটিতে শিক্ষামন্ত্রী মহোদয়, পৌর মেয়র ও স্থানীয় জনপ্রতিনিধিসহ সকলে চায় এখানে পর্যটনময় কিছু তৈরি হোক। আমরা চাই রেল আমাদেরকে সহযোগিতা করুক। আমরা চাই সমোজতার মাধ্যমে এখানে খুব সুন্দর ভাবে কাজটি এগিয়ে যাক।

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দাউদ হোসেন চৌধুরী, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, পৌরসভার প্যানেল মেয়র ফরিদা ইলিয়াস, কাউন্সিলর সফিকুল ইসলাম, রেলওয়ে ডিইএন-১ মো. আবদুল হানিফ।

শেয়ার করুন

মন্তব্য করুন