দুর্বৃত্তের আগুনে পুড়ে ছাই প্রবাসীর ২৭ বছরের স্বপ্ন

তালহা জুবায়ের :
স্বপ্ন ছিল নিজ দেশে স্বাধীনচেতা হয়ে নিজেই করবেন কিছু একটা। সেই স্বপ্ন পূরণে পরাধীনতা স্বীকার করে দীর্ঘকাল কাজ করেছেন প্রবাসে। হাড়ভাঙা পরিশ্রমে কষ্টার্জিত টাকা পরিবারের ভরণ পোষনের পাশাপাশি অল্প অল্প করে জমিয়েছেন নিজের স্বপ্ন বাঁচিয়ে রাখতে। অবশেষে স্বপ্ন হলো সত্যি। নিজ দেশে নিজ গ্রামেই দিয়ে বসেন ব্যবসায় প্রতিষ্ঠান। কিন্তু সেই সুঃখ রইলো না বেশি দিন। মাত্র তিন মাসের ব্যবধানে দুর্বৃত্তের লাগানো আগুনে পুড়ে ছাই হয়ে গেছে তার ২৭ বছরের লালিত স্বপ্ন।

এমন মর্মান্তিক ঘটনা ঘটেছে শাহরাস্তি উপজেলার খেড়িহর গ্রামের বাসিন্দা আনোয়ার হোসেনের সাথে। তিনি দীর্ঘ ২৭ বছর সৌদি আরবে প্রবাস জীবন কাটান। ২০১৮ সালে দেশে ফিরে গ্রামেই কিছু একটা করার চেষ্টা করছিলেন। অবশেষে গত তিন মাস আগে অর্ধকোটি টাকা বিনিযোগ করে নিজ গ্রাম খেড়িহর বাজারে তোহা কনস্ট্রাকশন ও হার্ডওয়ার নামে ব্যবসায় প্রতিষ্ঠান চালু করেন।

কিন্তু গত শুক্রবার মধ্যরাতে দুবৃত্তরা তার ব্যবসায় প্রতিষ্ঠানে অগ্নিকান্ডের ঘটনা ঘটায়। এতে করে পুড়ে গেছে তার ব্যবসায় প্রতিষ্ঠানের সকল মালামাল।

আনোয়ার হোসেন বলেন, শুক্রবার দোকানে বেঁচা-বিক্রি শেষে রাত ১০টার দিকে দোকান বন্ধ করে বাড়ি চলে যাই। হঠাৎ করে রাত ৪টার সময় খবর পাই দোকানে আগুন লেগেছে। খবর পেয়ে দৌঁড়ে দোকানে আসি। অন্যান্য ব্যবসায়ী ও ফায়ার সার্ভিসের সদস্যরা প্রায় দেড় ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। ততোক্ষণে আমার দোকান ও গোডাউনে থাকা হার্ডওয়ার, সেনেটারী, ইলেকট্রিক, রঙ ও প্লাষ্টিকের সকল মালামাল পুড়ে ছাই হয়ে যায়। এতে আমার অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি হয়।

তিনি বলেন, ঘটনার সময় বাজারে কারেন্ট ছিল না। তাই সর্ট সার্কিট থেকে আগুন লাগার কোন সম্ভাবনা নেই। তাছাড়া দোকানে কোন দাহ্য পদার্থও ছিল না। এই আগুন উদ্দেশ্যমূলকভাবে লাগানো হয়েছে। আমার সাথে পূর্ব থেকেই একই বাজারের মো. জুবায়ের, মো. আ. মমিন ও মো. ইমান আলী নামের তিন ব্যবসায়ীর সাথে ব্যবসায়িক দ্ব›দ্ব চলছিল। তারাই আমার দোকানে আগুন দিয়েছে। আমি এই ঘটনায় তাদের নাম উল্লেখসহ অজ্ঞাত ব্যক্তিদের নামে থানায় অভিযোগ দায়ের করেছি।

তিনি বলেন, আমার প্রবাসী জীবনের সমস্ত জমানো টাকা দিয়ে আমি এই ব্যবসায় প্রতিষ্ঠান দিয়েছিলাম। কিন্তু প্রতিপক্ষরা আমার দোকানে আগুন লাগিয়ে আমাকে নিঃশ করে দিয়েছে। আমি দোসীদের কঠিন শাস্তির পাশাপাশি ক্ষতিপূরণের দাবি জানাই।

দোকানের মালিক রাসেল দেওয়ান বলেন, আনোয়ার হোসেন গত ৩ মাস আসে আমার দোকান ভাড়া নিয়ে ব্যবসায় প্রতিষ্ঠান দেন। শুক্রবার রাত আনুমানিক সাড়ে ৩টার দিকে খেড়িহর বাজার কেন্দ্রীয় জামে মসজিদের মাইকে আগুন লাগার ঘটনাটি গ্রামবাসীকে জানানো হয়। পরে আশপাশের মানুষ ঘটনাস্থলে এসে পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন। পরে ফায়ার সার্ভিসের সদস্যরা এসে আগুন নিভায়। ততোক্ষণে দোকানের সকল মালামাল পুড়ে যায়।
তিনি বলেন, রাত দুইটা থেকেই বাজার এলাকায় কারেন্ট ছিল না। আগুন কেউ পরিকল্পিতভাবে লাগিয়েছে বলে সন্দেহ হচ্ছে।

তবে এই ঘটনায় অভিযুক্তদের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

এ ব্যাপারে শাহরাস্তি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল মান্নান বলেন, আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। এই ঘটনায় থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছে। আমাদের তদন্ত চলমান আছে। কেউ যদি এই ঘটনার সাথে জড়িত থাকলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)