মা ইলিশ রক্ষায় হেলিকপ্টারে কঠোর নজরদারি করা হবে : মৎস্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :
মা ইলিশ রক্ষা অভিযানে নৌপথের পাশাপাশি আকাশপথেও হেলিকপ্টারে নজরদারি করার মাধ্যমে কঠোর নিরাপত্তা বলয় গঠন করা হয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী অ্যাড. শ ম রেজাউল করিম।

তিনি বুধবার চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুর এলাকার মেঘনা নদীতে মা ইলিশ রক্ষা অভিযান কার্যক্রম পরিদর্শনকালে এসব কথা জানান।

তিনি জানান, ইলিশের যাতে বিস্তার ঘটে, মা ইলিশ যাতে ক্ষতিগ্রস্ত না হয়, ইলিশ আহরণের পরিসর যাতে আরো বাড়ানো যায় সেজন্য মাঠ প্রশাসনের কর্মকর্তা, আইনপ্রয়োগকারী সংস্থা বিশেষ করে পুলিশ, র‌্যাব, কোস্টগার্ড, নৌবাহিনী, বিমান বাহিনীসহ সংশ্লিষ্ট সকলকে ভূমিকা রাখতে হবে।

নিষিদ্ধকালে কোনভাবেই যাতে ইলিশ আহরণ না হয় সে ব্যাপারে সতর্ক থাকতে হবে। মৎস্য আহরণে বিরত থাকা মৎস্যজীবীদের জন্য ইতোমধ্যে ভিজিএফ চাল মাঠ পর্যায়ে পৌঁছে গেছে বলে জানান তিনি।

দেশের ইলিশ সম্পদের উন্নয়নে ভূমিকা রাখার জন্য মাঠ প্রশাসনের কর্মকর্তা, আইন প্রয়োগকারী সংস্থা বিশেষ করে পুলিশ, র‌্যাব, নৌপুলিশ, কোস্টগার্ড, নৌবাহিনী, বিমান বাহিনীসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, ইলিশ মাছের বিস্তর ঘটানোর কাজে বাঁধা দিলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ইলিশ সম্পদ উন্নয়নে বাধা দিলে দুর্বৃত্তদের প্রতি ন্যূনতম অনুকম্পা দেখানো হবে না। মা-ইলিশ সংরক্ষণ অভিযান সবাই মিলে সফল করতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিম্পদ সচিব রওনক মাহমুদ, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক শামস আফরোজ, মৎস্য গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ইয়াহিয়া মাহমুদ, নৌ-পুলিশের ডিআইজি আতিকুল ইসলাম পিপিএম, চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান, চাঁদপুরের পুলিশ সুপার মাহবুবুর রহমান, নৌ-পুলিশ সুপার খন্দকার ফরিদুল ইসলাম, জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি।

আরো উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস, উপজেলা নির্বাহী অফিসার স্নেহাশিস দাশ, এএসপি (মতলব সার্কেল) আহসান হাবিব, মতলব উত্তর উপজেলার সহকারী কমিশনার হাবিবা আফরোজ শাপলা, মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ নাসির উদ্দিন মৃধা, মতলব উত্তর উপজেলা মৎস্য কর্মকর্তা মনোয়ারা বেগম, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনা আকতার প্রমুখ।

ইলিশের অভয়াশ্রম কর্মসূচির আওতায় ১৪ অক্টোবর থেকে ৪ অক্টোবর পর্যন্ত ২২ দিন চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে ইলিশসহ সকল ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)