শাহরাস্তি স্বাস্থ্য কমপ্লেক্সে ত্রুটিপূর্ণ ওটি লাইট : এলইডি বাল্ব জ্বালিয়ে অপারেশন!

ফয়েজ আহমেদ :
চাঁদপুরের শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটারের লাইট (সিলিং ওটি লাইট) ত্রুটিপূর্ণ হওয়ায় বৈদ্যুতিক এলইডি বাল্ব জ্বেলে সিজারিয়ানসহ গুরুত্বপূর্ণ অপারেশন পরিচালনা করছেন ওই হাসপাতালের সার্জনরা।
অন্যদিকে অচল হয়ে আছে একটি এনেস্থেশিয়া মেশিন। এমতাবস্থায় বৈদ্যুতিক এলইডি বাল্ব ও ১টি এনেস্থেশিয়া মেশিন দিয়েই চলছে বিভিন্ন অপারেশন। এ বিষয়ে একাধিকবার ঊর্ধতন কর্তৃপক্ষের কাছে পত্র পাঠানো হলেও বিষয়টি সীমাবদ্ধ রয়ে গেছে চিঠি চালাচালিতেই।

জানা যায়, শাহরাস্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০০৭ সালে অপারেশন থিয়েটারের কার্যক্রম চালু হয়েছে। গ্রামাঞ্চলে অত্যাধুনিক সুবিধা সম্পন্ন এ অপারেশন থিয়েটারের সুবিধা নিতে একসময় পার্শবর্তী হাজীগঞ্জ, কচুয়া, কুমিল্লার বরুড়া, মনোহরগঞ্জ, নোয়াখালীর চাটখিল ও লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলা থেকে রোগীরা আসতেন। বর্তমানে এসব এলাকা থেকে আগত রোগীর সংখ্যা কমলেও প্রতিমাসে সিজারিয়ান, অর্থোপেডিক্স, এপেনডিক্স, টিউমার ও হার্নিয়াসহ উল্লেখযোগ্য সংখ্যক রোগীর অপারেশন হচ্ছে এ হাসপাতালে।

হাসপাতালের অপারেশন থিয়েটারে দায়িত্বরত সিনিয়র স্টাফ নার্স ছখিনা বেগম জানান, এখানকার অপারেশন থিয়েটারে ২টি অটোক্লেভ মেশিন (যন্ত্রপাতি জীবানুমুক্তকরণ যন্ত্র) ও ১টি এনেস্থেশিয়া মেশিন নষ্ট হয়ে আছে। এছাড়া বড় একটি অটোক্লেভ মেশিন (যন্ত্রপাতি জীবানুমুক্তকরণ যন্ত্র) স্থাপন না করতে পারায় সেটি অব্যবহৃত পড়ে আছে।

হাসপাতালের ফার্মাসিস্ট ও স্টোর কিপার (অতিরিক্ত দায়িত্ব) মোঃ মোস্তফা জানান, স্টোর রুমে তাপানুকুল যন্ত্র (এয়ার কন্ডিশন) ও প্রয়োজনীয় সংখ্যক তাকের সংকট থাকায় আইভি ফ্লুয়িডসহ বিভিন্ন ইনফিউশন আইটেম (স্যালাইন ও ইনজেকশন) সংরক্ষণে বেশ বিপাকে পড়তে হয় তাদের। এতে তাপমাত্রার তারতম্যের ফলে ঔষধের গুণগত মান বজায় থাকা নিয়ে সন্দেহ থেকে যায়।

হাসপাতালের গাইনী কনসালটেন্ট ও সার্জন ডা. তানজিনা সুলতানা জানান, সিলিং ওটি লাইট ত্রুটিপূর্ণ থাকায় অপারেশনের সময় আলো চলে যাওয়ার ঝুঁকি এড়াতে বৈদ্যুতিক এলইডি বাল্ব ব্যবহার করা হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচএফপিও) ডা. মোঃ নাসির উদ্দিন জানান, অনেক সীমাবদ্ধতার মধ্যেও হাসপাতালের অপারেশন কার্যক্রম চলমান রয়েছে।

অপারেশন থিয়েটারে আলোর বিভ্রাট থেকে বাঁচার জন্য সতর্কতা হিসেবে বৈদ্যুতিক এলইডি বাল্ব লাগানো হয়েছে। এটি মেরামত বা পরিবর্তন জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

শেয়ার করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)