আপাতত ঝুঁকিমুক্ত হচ্ছে হরিসভার ৯০ মিটার বাঁধ! শংকায় স্থানীয়রা

আল ইমরান শোভন :
ঝুঁকিমুক্ত হতে যাচ্ছে চাঁদপুর শহর রক্ষা বাঁধের পুরানবাজার হরিসভা এলাকা। বাঁধের ফাঁটল ধরা ৯০ মিটার এলাকায় বালিভর্তি ব্যাগ ফেলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ জন্য ব্যয় হবে ৮৭ লাখ টাকা।

চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. বাবুল আখতার জানান, হরিসভার বাঁধ এলাকার ৯০ মিটার ঝুঁকিপূর্ণ। মেঘনার প্রবল স্রোত ও দীর্ঘদিন যাবত সংস্কার কাজ না হওয়ায় পুরো বাঁধটি ঝুঁকির মধ্যে রয়েছে।

তিনি বলেন, হরিসভা এলাকা রক্ষা যেই উদ্যোগ নেয়া হয়েছে, তাতে আপাতত এই এলাকাটি ঝুঁকিমুক্ত হবে। তবে দীর্ঘস্থায়ী ব্যবস্থার জন্য পুরো শহর রক্ষা বাঁধ সংস্কার করতে হবে। এ জন্য ৪৩০ কোটি একটি প্রকল্প মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে।

সরেজমিন হরিসভা এলাকায় গিয়ে দেখা যায়, বিভিন্ন স্থানে ফাঁটল ধরা ও দেবে যাওয়া স্থানে বালিভর্তি বস্তা ফেলা হচ্ছে। বুধবার পর্যন্ত বাঁধ এলাকার ১ হাজার ৭শ বালিভর্তি বস্তা ফেলা হয়েছে। আরও বস্তায় বালি ভরে প্রস্তুত করা হচ্ছে।

স্থানীয় বাসিন্দারা বলেন, বাঁধ রক্ষায় স্থায়ী ব্যবস্থা নেয়া প্রয়োজন। এভাবে কাজ করে হরিসভা এলাকা রক্ষা করা যাবে না। এজন্য সরকারের উচ্চপর্যায় থেকে জরুরী ভিত্তিতে নেয়া প্রয়োজন।

পানি উন্নয়ন বোর্ডের এই কর্মকর্তার মতে, হরিসভা এলাকায় ভাঙন ঠেকাতে বরাদ্দকৃত ৮৭ লাখ টাকা দিয়ে ১৯ হাজার বালিভর্তি বস্তা ফেলা যাবে।

শেয়ার করুন

মন্তব্য করুন