ই-পাসপোর্ট জগতে প্রবেশ করেছে চাঁদপুর

শরীফুল ইসলাম :
‘নির্বাচনী অঙ্গীকারে ডিজিটাল হলো দেশ-মুজিববর্ষে ই-পাসপোর্ট ধন্য বাংলাদেশ’ এৎ স্লোগানে চাঁদপুর, নারায়নগঞ্জ, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি জেলায় ইলেকট্রনিক পাসপোর্ট (ই-পাসপোর্ট) কার্যক্রম উদ্বোধন হয়েছে। বৃহস্পতিবার দুপুরে খাগড়াছড়ি আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে ৬ জেলার কার্যক্রম ভার্চুয়াল পদ্ধতিতে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি।

তিনি তার বক্তব্যে বলেন, ই-পাসপোর্ট হচ্ছে মুজিববর্ষের অন্যতম শ্রেষ্ঠ উপহার। বিগত ২২ জানুয়ারি প্রধানমন্ত্রী আনুষ্ঠানিক এক ঘোষণার মাধ্যমে কেন্দ্রীয়ভাবে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করেছেন। সারাদেশে পর্যায়ক্রমে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু হবে। তারই ধারাবাহিকতায় আজ খাগড়াছড়িতে ৬ জেলার ই-পাসপোর্ট কার্যক্রমের শুভ উদ্বোধন করা হলো।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা যে কথা দেন তিনি সে কথা রাখেন, যার উজ্জ্বল দৃষ্টান্ত হচ্ছে ই-পাসপোর্ট। তিনি বলেছিলেন, ই-পাসপোর্ট চালু করবেন। আজ সারাদেশে ই-পাসপোর্ট কার্যক্রম চালু করে তিনি তার কথা রেখেছেন।

পাসপোর্ট অধিদপ্তরের বহিরাগমন মহাপরিচালক মেজর জেনারেল মোঃ আইয়ুব চৌধুরীর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মোঃ শহিদুজ্জামান, খাগড়াছড়ি পার্বত্য জেলার সাংসদ ও টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা, সংরক্ষিত আসনের মহিলা এমপি বাসন্তী চাকমা, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ।

উদ্বোধন অনুষ্ঠানে চাঁদপুর কার্যালয়ে উপস্থিত ছিলেন প্রধান কার্যালয়ের পরিচালক মো. সাইদুল ইসলাম, ই-পাসপোর্ট প্রকল্পের কর্মকর্তা লে. কর্ণেল রাইয়ান তারিক, উপ-সহকারী পরিচালক মো. ছুফি উল্লাহ, অধিক্ষক মোহাম্মদ মৃদুল ভুঁইয়া।

চাঁদপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসের কর্মকর্তারা বলেন, গত ১০ নভেম্বর থেকে চাঁদপুরসহ দেশের সব জেলায় ই-পাসপোর্ট কার্যক্রম চালুর ঘোষণা দিয়েছিল পাসপোর্ট অধিদপ্তর। তবে নানা সীমাবদ্ধতার কারণে সেই সময়ে তা চালু করা যায়নি। দেরীতে হলেও আজ চাঁদপুরসহ ৬ জেলায় একযোগে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন হয়েছে।

ই-পাসপোর্টের জন্য প্রয়োজনীয় সকল মেশিন, মালামাল ও সফটওয়্যার ইতিমধ্যে স্থাপন করা হয়েছে। এই কার্যক্রমের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণও প্রদান করেছে ঢাকা থেকে আগত বিশেষ টিম। আজ থেকেই চাঁদপুর পাসপোর্ট অফিসে ই-পাসপোর্ট করা যাবে।

কর্মকর্তারা বলেন, ই-পাসপোর্ট বিভিন্ন ক্যাটাগরীর হবে। ৫ বছর ও ১০ বছর মেয়াদী এসব পাসপোর্টের বিভিন্ন ধরনের পৃষ্ঠার জন্য ভিন্ন ভিন্ন ফি নির্ধারণ করা হয়েছে। ই-পাসপোর্টের জন্য অন্যান্য কাগজপত্রের পাশাপাশি ফিঙ্গার প্রিন্ট ও আইরিশ গ্রহণ করা হবে।

শেয়ার করুন

মন্তব্য করুন