চাঁদপুরে খাবার খাওয়াতে গিয়ে মায়ের কোলেই শিশুর মৃত্যু!

কবির হোসেন মিজি :
চাঁদপুরে শিশুকে খাবার খাওয়াতে গিয়ে শ্বাসনালী বন্ধ হয়ে মায়ের কোলেই জুবায়ের নামে তিন বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। ২৬ অক্টোবর মঙ্গলবার দুপুরে চাঁদপুর সদর উপজেলার ভিঙ্গুলিয়া গ্রামে এ মৃত্যুর ঘটনা ঘটে। নিহত শিশু জুবায়ের ওই গ্রামের আব্দুল কাদেরের ছেলে।

নিহত শিশুর নানা আবিদ মিয়া জানান, মঙ্গলবার দুপুরে শিশু জুবায়েরকে তার মা তাকে কোলে সুইয়ে চামচ দিয়ে তরল খাবার খাওয়াচ্ছিলেন। এর মধ্যে হঠাৎ শিশু জুবায়ের অসুস্থ হয়ে পড়লে তারা তাকে তাৎক্ষণিক উদ্ধার করে চিকিৎসার জন্য চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে নিয়ে যান। হাসপাতালের কর্মরত চিকিৎসক জুবায়েরকে মৃত ঘোষণা করেন।

এ বিষয়ে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ নুর হুসাইন বান্না জানান, শিশুটিকে তার মা’র কোলে শুইয়ে তরলজাতীয় কোন খাবার খাওয়াচ্ছিলেন । শিশুটিকে এভাবে শোয়া অবস্থায় খাওয়ানোর কারণে তার শ্বাসনালী বন্ধ হয়ে সে মৃত্যুবরণ করেছে।

তিনি আরো জানান, শ্বাসনালী ও খাদ্যনালী পাশাপাশি থাকায় সোয়া অবস্থায় চামচা দিয়ে খাওয়াতে গিয়ে সে খাবার খাদ্যনালীতে না গিয়ে শ্বাসনালীতে ঢুকে পড়েছে। এ জন্য তার শ্বাস বন্ধ হয়ে এক দেড় মিনিটের মাথায় সে মৃত্যুবরণ করেছে। শিশুদের এমন অনাকাংখিত মৃত্যু রোধ করতে হলে অভিভাবকদেরকে সচেতন হতে হবে। কোন শিশুকে কোন অবস্থায় কোন খাবার খাওয়ানো ঠিক নয়।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)