চাঁদপুর সদর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন প্লান্টের কাজ শুরু সোমবার

কবির হোসেন মিজি :
চাঁদপুর সরকারি জেনারেল (সদর) হাসপাতালের করোনা আইসোলেশন ওয়ার্ডে হাই ফ্লো সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট স্থাপনের কাজ শুরু হচ্ছে সোমবার (৬ জুলাই)। এটি চালু হলে করোনা কিংবা অন্য কোনো রোগে তীব্র মাত্রায় অক্সিজন সংকটে ভোগা রোগীদের পূর্ণাঙ্গ মাত্রায় কৃত্রিম অক্সিজেন দেওয়া যাবে।

রোববার বিকেলে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট বসানোর দায়িত্বে নিয়োজিত ইঞ্জিনিয়ারিং টিম চাঁদপুর এসে আইসোলেশন ওয়ার্ড পরিদর্শন করেছে। অক্সিজেন প্লান্টের যাবতীয় মেশিন ও মালামাল রাতেই চাঁদপুর পৌঁছার কথা রয়েছে।

সোমবার এই কাজ শুরু হয়ে শুক্রবারের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে। আগামী শনিবার থেকে সদর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা চালুর সম্ভাবনা রয়েছে। এই কাজের জন্য আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন রোগীদের আপাতত হাসপাতাল সংলগ্ন পূর্বের পৃথক ভবনে স্থানান্তর করা হচ্ছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও তার ভাই ডা জে আর ওয়াদদু টিপুর উদ্যোগে তাদের পিতার নামে নামকরণকৃত ভাষাবীর এম এ ওয়াদুদ মেমোরিয়াল ট্রাস্টের অর্থায়নে সদর হাসপাতালের এই সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট স্থাপন করা হচ্ছে।

এ উপলক্ষে রোববার (৫ জুলাই) বিকেলে হাসপাতালের আইসোলেশন ওয়ার্ড পরিদর্শন করেন স্প্রেক্ট্রা ইন্টারন্যাশনাল কোম্পানী লিমিটেডের এজিএম ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলমের নেতৃত্বাধীন একটি টিম।

উল্লেখিত টিম জানায়, হাসপাতালের দ্বিতীয়তলার পুরো আইসোলেশন ওয়ার্ড এবং তৃতীয়তলায় ২টি কেবিনে (৫টি বেড) এই সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট স্থাপন করা হবে। রোববার কাজ শুরু করে ৫ দিনের মধ্যে কাজটি শেষ করার আশাবাদ ব্যক্ত করেন তারা।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডা. মোঃ সাখাওয়াত উল্লাহ, চাঁদপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ প্রফেসর ডা. জামাল সালেহ উদ্দিন, আড়াইশ’ শয্যাবিশিষ্ট চাঁদপুর জেনারেল (সদর) হাসপাতালের সহকারী পরিচালক ডা. এ কে এম মাহবুবুর রহমান, আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. সুজাউদ্দৌলা রুবেল, জেলা বিএমএ’র সাধারণ সম্পাদক ডা. মাহমুদুন্নবী মাসুম, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এ এইচ এম আহসান উল্ল্যাহ, চাঁদপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়াম্যান আইয়ুব আলী বেপারী, অ্যাড. সাইফুদ্দিন বাবু প্রমুখ।

পরিদর্শনশেষে স্প্রেক্ট্রা ইন্টারন্যাশনাল কোম্পানী লিমিটেডের এজিএম ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম বলেন, এই হাসপাতালটির যেসব স্থানে সেন্ট্রাল অক্সিজেন (হাই ফ্লো অক্সিজেন) প্লান্ট স্থাপন হবে আমরা সেই স্থানগুলো পরিদর্শন করেছি। আগামীকাল (সোমবার) থেকেই আমরা কাজ শুরু করবো।

এর পূর্বে জেলা প্রশাসনের ভার্চুয়াল সভায় স্থানীয় সংসদ সদস্য ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সদর হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন (হাই ফ্লো অক্সিজেন) প্লান্ট স্থাপন করার খবর জেলাবাসীকে জানান। ওই সময় তিনি আরো জানান, নদর হাসপাতালের জন্যে একটি সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট সংগ্রহ করেছেন। সেন্ট্রাল অক্সিজেন প্লান্টের আপাতত হাসপাতালের ৩০ শয্যা কভার করার মতো ক্যাপাসিটি হবে। পরবর্তীতে এটিকে আরো বাড়ানো যাবে।

তিনি আরো বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ কমে গেলেও সেন্ট্রাল অক্সিজেন প্লান্টটি সব সময়ের জন্যেই হাসপাতালে রোগীদের কাজে লাগবে। বিশেষ করে আইসিইউর জন্যে তো অবশ্যই এটি লাগবে। তারই প্রেক্ষিতে রোববার থেকে চাঁদপুর সরকারি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন (হাই ফ্লো অক্সিজেন) প্লান্টের কাজ শুরু করছেন সংশ্লিস্ট কর্তৃপক্ষ।

এদিকে চাঁদপুর সরকারি হাসপাতালে এই সেন্ট্রাল অক্সিজেন (হাই ফ্লো অক্সিজেন) প্লান্ট স্থাপনের কাজ দ্রুত গতিতে শুরু করায় চাঁদপুরের সিভিল সার্জন, চাঁদপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক, সহকারী পরিচালক, আরএমও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

শেয়ার করুন

মন্তব্য করুন